গাজীপুর জাতীয় পজিটিভ বাংলাদেশ বিভাগীয় সংবাদ

শ্রীপুরে পাকা ঘর পেল গৃহহীন সাত পরিবার

গাজীপুর প্রতিনিধি: গাজীপুরের শ্রীপুরে অসহায় গৃহহীন সাত পরিবারকে বসতঘর নির্মাণ করে দিয়েছে সরকার। ওই সাত পরিবারের কাছে চাবি হস্তান্তর করেন গাজীপুর-৩ আসনের সংসদ সদস্য মোহাম্মদ ইকবাল হোসেন সবুজ।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের উদ্যোগে প্রকল্পটি বাস্তবায়ন করা হয়।

প্রকল্প বাস্তবায়ন অফিস সূত্রে জানা যায়, ২০১৮-২০১৯ অর্থ বছরে গ্রামীণ অবকাঠামো সংস্থার (কাবিটা) কর্মসূচীর আওতায় গৃহহীনদের জন্য দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণ খাতে এ উপজেলায় বরাদ্দকৃত ১৮,০৯,৭১৭ টাকা ব্যয়ে সাত গৃহহীন পরিবারের জন্য সাতটি বসতঘর নির্মাণ করা হয়েছে। প্রতিটি ঘরের জন্য বরাদ্দ দেয়া হয় ২,৫৮,৫৩১ টাকা।

এ প্রকল্পের আওতায় প্রতিটি পরিবার দুটি থাকার রুম, ১টি করিডোর, ১টি রান্নাঘর, ১টি টয়লেট রয়েছে। সুপেয় পানির সুবিধার্থে সাবমারসিবল যুক্ত নলকূপ স্থাপন করা হয়েছে প্রত্যেক বাড়িতেই।

২৬ জুন থেকে এসব ঘর নির্মাণ শুরু হয়। পরে নিয়মিত কাজে এ মাসের ১ সেপ্টেম্বর এসে শেষ হয়।

বরমী পূর্ব পাড়া গ্রামের ইউসুফ আলী জানান, আমাদের বড় পরিবার। বসতঘরের অভারে পরিবারের ৮ সদস্য নিয়ে জীবনযাপন খুবই কষ্টে কাটত। ঝড় বৃষ্টি ভিজে মানবেতর সময় কেটেছে আমাদের। প্রধামন্ত্রী শেখ হাসিনা আমাদের থাকার জন্য ঘর করে দিয়েছে। আমাদের দীর্ঘদিনের কষ্ট লাগব হলো।

উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী সৈয়দ তদবীরুর রহমান জানান, স্থানীয় সাংসদের নির্দেশনায় ঘর পাওয়া পরিবার গুলোর জন্য নিরাপদ পানির ব্যবস্থা করে দিতে প্রতিটি সাবমারসিবল যুক্ত নলকূপ বাবদ ১,৩৫,০০০ টাকা খরচ করা হয়েছে।

শ্রীপুর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এ.কে এম মোহিতুল ইসলাম জানান, গৃহহীনদের জন্য বাসস্থানের ব্যবস্থা একটি মহৎ উদ্যোগ। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন উদ্যোগকে বাস্তবায়ন করার লক্ষ্যে আমরা নিরলসভাবে কাজ করে যাচ্ছি।


জুমবাংলানিউজ/একেএ