লাইফস্টাইল

সকালে যে কাজগুলো অবশ্যই করবেন

l-s-6_118014
ফাইল ছবি

জুমবাংলা ডেস্ক : সকালে ঘুম থেকে উঠা খুবই কষ্টকর মনে হয় অনেকের কাছে। সহজে তাদের ঘুম ভাঙেনা সকালে। সকাল সকাল যে কোন কাজ করাই আরামদায়ক। সকালে ঘুম থেকে ওঠা থেকে শুরু করে ব্যায়াম করা সবই শরীর ও মনের জন্য অনেক ভাল। যে কোন কাজ আপনি সকাল থেকে শুরু করুন দেখবেন, সারা দিনে আপনি শান্তিপূর্ণভাবে শেষ করে ফেলতে পারবেন। সকালে ছোট ছোট কাজ দিয়ে শুরু হোক দিনটা, সারা দিন কাটবে চাঙ্গা। অনেকে সকালে ঘুম থেকে উঠতে চায় না, কিন্তু সকালে ঘুম ঠেকে উপকারিতা কিন্তু অনেক। দিন যাবে সতেজ ও চাঙ্গা। আসুন জেনে নেই সকালে কী কাজ করলে সারা দিন ভালো যাবে।

পানি পান করুন: সকালে ঘুম থেকে উঠেই খালি পেটে এক গ্লাস পানি পান করুন। দীর্ঘ সময় বিশ্রামে থাকা শরীরকে ঠিকমতো জাগিয়ে তুলতে সাহায্য করবে পানি। এই এক গ্লাস পানি রক্তে অক্সিজেনের সরবরাহতে সাহায্য করবে এবং ঘুমঘুম ভাব কেটে গিয়ে শরীর হবে চাঙা।

প্রোটিন সমৃদ্ধ খাবার খান: সকালের ব্রেকফাস্টে প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়া উচিত। কারণ এটি ওজন কমাতে সাহায্য করে। প্রোটিন অনেকটা সময় ধরে পেট ভর্তি রাখে এবং ক্ষুধা নিবারণ করে। আপনি যখন ক্ষুধার্ত কম হবে তখন আপনি সাধারণভাবেই কম খাবেন। এতে করে আপনার ওজনও কমবে।

১৫ মিনিট হাঁটুন: হাঁটার চেয়ে উত্তম কোনো ব্যায়াম হতে পারে না। প্রতিদিন সকালে অন্তত ১৫ মিনিট টানা হাঁটার অভ্যাস আছে অনেকেরই। আর যাদের এ অভ্যাস নেই তাদেরও অভ্যাস গড়ে তোলা উচিত। কারণ প্রতিদিন সকালে মাত্র ১৫ মিনিটের এ হাঁটা সারা দিন ভালো কাটাতে সাহায্য করে এবং স্বাস্থ্য ভালো রাখে। তাই নিয়মিত আলো-বাতাসপূর্ণ জায়গায় কমপক্ষে ১৫ মিনিট হেঁটে নিন।

স্ট্রেচিং করুণ: সকালে আমরা যখন ঘুম থেকে উঠে থাকি তখন আমাদের মেরুদণ্ড ও শরীরের অন্যান্য পেশী কিছুটা শক্ত হয়ে থাকে। এতে ঘুম থেকে উঠেই স্ট্রেচিং অথবা শরীরকে প্রসারিত করতে হয়। ফলে আমাদের শরীরের উৎপাদনশীলতা ঠিক থাকে। ঘুম থেকে উঠেই তিন-চার বার স্ট্রেচিং করুন এবং কয়েকবার গভীরভাবে নিঃশ্বাস নিন। ও ১০ থেকে ১৫ মিনিট ইয়োগা করে নিন।

ফোন বন্ধ রাখুন: সকালে ঘুম থেকে উঠেই আপনি ফোন ও মেইল চেক করবেন না। কারণ এতে আপনার মেজাজ খারাপ হতে পারে। সকালে ঘুম থেকে উঠেই সব সমস্যা সমাধানের চেষ্টায় নেমে পরার দরকার নেই বরং অফিসের কাজ অফিসেই করে ফেলুন। এতে মেইল দেখেই কাজ শুরু করার প্রবণতা দেখা দিতে পারে। তবে, ঘুম থেকে উঠেই মেইল দেখবেন না।



জুমবাংলানিউজ/এসএস

সর্বশেষ সংবাদ




আপনি আরও যা পড়তে পারেন


Add Comment

Click here to post a comment

সর্বশেষ সংবাদ

সর্বশেষ সংবাদ