Exceptional ইসলাম ধর্ম

বাংলা ভাষার সেরা ইসলামিক অ্যাপটি সম্পর্কে জেনে নিন

জুমবাংলা ডেস্ক: ইসলামি জ্ঞান অর্জন করা প্রত্যেক মুসলিম নর-নারীর ওপর ফরজ। জ্ঞান মানুষের মাঝে তৈরি হওয়া অন্ধকার দূর করে। আর জ্ঞান অর্জনের গুরুত্ব অনুধাবন করে জুমবাংলা প্রা. লি. তৈরি করেছে ‘আল -ইসলাম (Al -Islam)’ নামে একটি অ্যাপ।

এই অ্যাপটিতে রয়েছে পুরো ৩০ পারা আল-কুরআন, সিহাহ সিত্তাহসহ গুরুত্বপূর্ণ হাদিস, সেহরি ও ইফতারের সময়সূচি, নামাজের সময়সূচি, মসজিদের লোকেশন, নামাজ শিক্ষা, ফজিলতপূর্ণ দোয়া ও ইসলামিক গল্পসহ নানা বিষয়।

আল ইসলাম অ্যাপটি Android এবং iOS দুটো প্লাটফর্মেই পাওয়া যাচ্ছে:

For Android: Download Here

For iOS: Download Here

হযরত আদম (আ.) থেকে হযরত মুহাম্মাদ (সা.) পর্যন্ত এক লাখ চব্বিশ হাজার নবীর অবর্ণনীয় দুঃখ-কষ্ট, ত্যাগ-তিতিক্ষা ও নির্যাতন ভোগের ফসল হলো ইসলাম। এটি শুধু একটি ধর্মের নাম নয়, এ হচ্ছে রাব্বুল আলামীনের একমাত্র মনোনীত দ্বীন বা পূর্ণাঙ্গ জীবনব্যবস্থা। গোটা বিশ্বে মানবতা ও শান্তি প্রতিষ্ঠার রূপরেখা নিহিত রয়েছে এই দ্বীনের মাঝে। অথচ মুসলিম উম্মাহ আজ নিজের দ্বীন সম্পর্কে অজ্ঞতার অন্ধকারে নিমজ্জিত। ফলশ্রুতিতে একদিকে মুসলিমদের আচার-আচরণ হয়েছে ইসলামী শিক্ষার বিপরীত, অন্যদিকে জ্ঞানবিমুখতা তাদের করেছে কাফির, মুশরিক ও বেদ্বীন শক্তির পদানত।

আল-ইসলাম (Al-Islam) অ্যাপে রয়েছে পুরো ৩০ পারা আল-কুরআন : এতে পুরো আল কুরআন দেয়া আছে। আপনি সহজেই তেলোয়াত শুনতে পারবেন। তবে এক্ষেত্রে প্রয়োজন হবে ইন্টারনেট সংযোগ। পাশাপাশি বাংলা ও ইংরেজিতে প্রাঞ্জল তরজমাও দেয়া রয়েছে।

হাদিস : অ্যাপটির আরেকটি আকর্ষণীয় বিষয় হলো সিহাহ সিত্তাহসহ গুরুত্বপূর্ণ হাদিস। এতে সহিহ বুখারীর ৭৫৬৩টি, সহিহ মুসলিমের-৭৪৫৩টি, সুনানে আন নাসায়ী’র ৫৭৫৮টি, সুনানে আবু দাউদের ৫২৭৪টি, জামে আত তিরমিযি’র ৩৯৫৬টি, সুনানে ইবনে মাজাহ‘র ৪৩৪১টি, মুয়াত্তা ইমাম মালিক‘র ১৮৩২টি, রিয়াদুস সালিহিনের ১৯০৫টি, বুলগুল মারাম’র ১৫৬৮টি, হাদিস সম্ভার থেকে ২০১৩টি, মিশকাতুল মাসাবিহ থেকে ২৭৫৮টি, ৪০ হাদিস থেকে ৪২টি হাদিস, আদাবুল মুফরাদ থেকে ১৩৩৬টি, সহিহ হাদিসে কুদসি থেকে ১৬৩টি, মিশকাতে জয়িফ হাদিস থেকে ১০৬টি ও সহিহ ফাযায়েলে আমলের সবগুলো হাদিস দেয়া রয়েছে।

হাদিসগুলি আরবী ও বাংলা দুই ভাষাতেই দেয়া আছে। চাইলে হাদিসগুলি সেইভ করা যাবে এবং সোশ্যাল মিডিয়ায় শেয়ারও করা যাবে।

রমজান মাসের সেহরি ও ইফতারের সময়সূচি : অ্যাপটিতে প্রতিটি জেলাভেদে সেহরি ও ইফতারের সময়সূচি অটোমেটিক আপডেট হয়ে যায়। যারা ভ্রমণ করেন তাদের স্থানভেদে অ্যাপটি জানিয়ে দেবে সেহরি ও ইফতারের সময়সূচি।

নামাজের সময়সূচি : অ্যাপটি ডাউনলোড করার পর সারাজীবন নামাজের সময়সূচি নিয়ে আপনাকে ভাবতে হবে না। অ্যাপটি অটোমেটিক আপডেট নিয়ে আপনাকে জানিয়ে দেবে নামাজের সঠিক সময়সূচি।

মসজিদের লোকেশন: নতুন জায়গায় গেলে অনেকেই মসজিদ খুঁজে না পেয়ে নামাজের ওয়াক্ত মিস করে থাকেন। এ নিয়ে আর দু:শ্চিন্তা করতে হবে না। অ্যাপটি জানিয়ে দেবে আপনার খুব কাছে কোন মসজিদটি রয়েছে।

কিবলা : নতুন জায়গায় গিয়ে অনেকেই কিবলা নির্ণয় করতে হিমশিম খায়। অ্যাপটি ডাউনলোড করা থাকলে এর মাধ্যমে সঠিক কিবলা কোনদিকে সেটা জেনে নিতে পারবেন।

নামাজ শিক্ষা : অ্যাপটিতে সকল নামাজের নিয়ম পাওয়া যাবে। যে কেউ কোনো শিক্ষক ছাড়াই অ্যাপটির মাধ্যমে সব ধরনের নামাজ সহজেই শিখে নিতে পারবেন।

কুরআন শিক্ষা : এতে ৫৩ ভাগে ভাগ করে খুব সহজে কুরআন শিখার সুযোগ করে দেওয়া হয়েছে। অন্যের সাহায্য ছাড়াই আপনিও সহজেই শিখতে পারবেন কুরআন পড়া। যদি সাউন্ডসহ শুনে শিখতে চান সেক্ষেত্রে ইন্টারনেট সংযোগ চালু করে নিতে হবে।

ফজিলতপূর্ণ বেশিরভাগ দোয়া : অ্যাপটিতে বাংলা উচ্চারণসহ নানা ধরনের দোয়ার সম্ভার রয়েছে। কোন দোয়ার ফজিলত কেমন সেই সম্পর্কেও বিস্তারিত দেয়া রয়েছে।

ইসলামিক গল্প : সৃষ্টির শুরু থেকে আজ অবধি ইসলামের ইতিহাসে চর্চিত উল্লেখযোগ্য গল্পগুলো অ্যাপটিতে দেওয়া রয়েছে। অ্যাপটি ডাউনলোড করা থাকলে সেইসব গল্প সহজেই আপনি পড়তে পারবেন। যা আপনার ঈমানী শক্তি বাড়াতেও বিশেষ সহায়ক হবে।

নবী-রাসূল ও মনীষিদের মূল্যবান বাণী : অ্যাপটিতে নবী-রাসূল ও মনীষিদের মূল্যবান বেশিরভাগ বাণী দেওয়া রয়েছে। যা জানলে আপনি অবশ্যই উপকৃত হবেন।

ইসলামিক ক্যালেণ্ডার : ইসলামীক বিশেষ দিবস গুলো জানতে অ্যাপটিতে রয়েছে আরবী সনের ক্যালেণ্ডার। বছর ঘুরলে দেয়ালে কিংবা টেবিলে থাকা ক্যালেণ্ডারগুলোর আর কোনো মূল্য থাকে না। কিন্তু আপনার মেবাইলে অ্যাপটি ডাউনলোড করা থাকলে সহজেই জেনে যাবেন রোজা শুরুর সঠিক দিন কোনটি, কুরবানীর সঠিক সময়সহ অন্যান্য দিবস সম্পর্কে।

দ্বীনের প্রতি ঈমান আনার পাঁচটি কালিমা : অ্যাপটিতে পাঁচ কালিমা বাংলা উচ্চারণ ও অর্থসহ দেয়া রয়েছে।

অর্থসহ আল্লাহপাকের ৯৯টি আসমাউল হুসনা বা সুন্দরতম নাম : আল্লাহর ৯৯ নাম সম্পর্কে প্রায় প্রতিটি মুসলিমই জেনে থাকবেন। কিন্তু সেই ৯৯ নাম কোনগুলো সেটা অনেকেই জানেন না। অ্যাপটিতে খুব সহজেই সে নামগুলো জানা যাবে।

মোবাইলেই ডিজিটাল তাসবিহ গণনার সুযোগ : যুগের সাথে বিজ্ঞান চর্চার কল্যাণে পৃথিবীতে অনেক কিছুই পাল্টে গেছে। পাল্টে গেছে তাসবিহ। ডিজিটাল যুগে প্রবেশ করার সাথে সাথে তাসবিহ’র আকারও পাল্টে গেছে। অ্যাপটি ডাউনলোড করা থাকলে তাসবিহ বহন ও হারিয়ে ফেলার কোনো ভাবনাই আপনাকে ভাবতে হবে না। আপনার মোবাইলেই পেয়ে যাবেন একটি আকর্ষণীয় ডিজিটাল তাসবিহ।

ইসলামিক কমিউনিটি : এই বিভাগে আপনার যে কোনো জিজ্ঞাসা বা মতামত আপনি অন্যান্য মুসলিম ভাইবোনদের সহজেই জানাতে পারবেন।

শুধু তাই নয়, প্রাত্যহিক নোটিফিকেশনের মাধ্যমে ব্যবহারকারীদের কাছে পৌঁছে দেওয়া হবে অর্থসহ বিশ্বনবী হযরত মুহাম্মাদ (সা.)-এর একটি অমিয় বাণী এবং একটি কোরআনের আয়াত। অ্যাপটিতে তৃতীয় পক্ষের কোনও বিজ্ঞাপন (গুগল বা ফেসবুক বিজ্ঞাপন) ব্যবহার করা হয়নি। ফলে এই অ্যাপে পবিত্র কোরআন বা হাদিসের অবমাননার সুযোগ নেই।

দ্বীনি শিক্ষার প্রচার ও প্রসারের সহায়ক ‘আল-ইসলাম (Al -Islam)’ অ্যাপটিতে ইসলামের সকল বিষয়ই পর্যায়ক্রমে অন্তর্ভুক্ত করার চেষ্টা চলমান রয়েছে। ইতোমধ্যে যা কিছু উপাদান অন্তর্ভুক্ত হয়েছে, তার সবই ইসলামী বিশেষজ্ঞদের মাধ্যমে সংগৃহীত ও যাচাইকৃত। তারপরও যদি অনাকাঙ্ক্ষিত কোনও ভুল তথ্য আপনাদের চোখে ধরা পড়ে, তাহলে আমাদের জানান। আমরা অবশ্যই সেটি সংশোধন করে দেবো।

‘আল-ইসলাম (Al-Islam)’ অ্যাপটি আপনাদের পরিবার ও বন্ধুদের মাঝে শেয়ার করে জুমবাংলার মহৎ উদ্যোগের সাথে থাকুন। আল্লাহপাক মুসলিম উম্মাহর অগ্রযাত্রার পথে আমাদের সবার নেক অবদান কবুল করুন। আমিন।

আল ইসলাম অ্যাপটি Android এবং iOS দুটো প্লাটফর্মেই পাওয়া যাচ্ছে

For Android: Download Here
For iOS: Download Here



জুমবাংলানিউজ/ জিএলজি

সর্বশেষ সংবাদ




আপনি আরও যা পড়তে পারেন


সর্বশেষ সংবাদ

সর্বশেষ সংবাদ