ক্রিকেট (Cricket) খেলাধুলা

সাকিবসহ যাদেরকে ইতিহাসের সেরা ১০ খেলোয়াড় হিসেবে নির্বাচিত করল আইসিসি

স্পোর্টস ডেস্ক : সাকিব, ব্রায়ন লারা, ওয়াসিম আকরাম নিয়ে ক্রিকেট ইতিহাসের সেরা ১০ খেলোয়াড় হিসেবে নির্বাচিত করল আইসিসি! আজ ‘বিশ্ব বাহাতি বা ইন্টারন্যাশনাল লেফট হ্যান্ডার্স ডে’। কর্মক্ষেত্রে বাহাতিদের অসুবিধা দূরীকরণে সচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে ‘লেফ্ট হ্যান্ডারস ইন্টারন্যাশনাল’ ১৯৭৬ সাল থেকে ১৩ আগস্টকে বিশ্ব বাহাতি দিবস হিসেবে উদযাপন করছে।

আর এই উদযাপনের পিছিয়ে নেই ক্রিকেটের আন্তর্জাতক সংস্থা আইসিসি। আইসিসি আজ বিশ্বের সেরা সেরা বাহাতি ক্রিকেটারদের ছবিসহ একটি পোস্ট করে বিশ্বে সকল বাহাতির উইশ করেছে। সেখানে আছে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান সহ সৌরভ গাংগুলি, ব্রায়ন লারা, কুমার সাংগাকারা, ওয়াসিম আকরাম সহ আরো বাহাতি খেলোয়াড়।

সামাজিকভাবে বাহাতি হওয়াটাকে কিছুটা খারাপ চোখে দেখার কারণে ছোট থেকেই বাহাতিদের দিয়ে জোর করে ডান হাতে কাজ করানোর চেষ্টা হয়। আবার যেহেতু সবকিছুই ডানহাতিদের কথা চিন্তা করে তৈরি, বাহাতিদেরও বাধ্য হয়েও ডান হাতে অনেক কাজ করতে হয়, যেটা তারা বাম হাতে করলে আরও বেশি দক্ষতার সাথে করতে পারতো।

কর্মক্ষেত্রে বাহাতিদের অসুবিধা দূরীকরণে সচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে ‘লেফ্ট হ্যান্ডারস ইন্টারন্যাশনাল’ ১৯৭৬ সাল থেকে ১৩ আগস্টকে বিশ্ব বাহাতি দিবস হিসেবে উদযাপন করছে।



জুমবাংলানিউজ/এসআর

সর্বশেষ সংবাদ




আপনি আরও যা পড়তে পারেন