ক্রিকেট (Cricket) খেলাধুলা

সাদা পোশাকে দলের হাল ধরছেন মুমিনুল

42w
বাংলাদেশের নতুন টেস্ট অধিনায়ক মুুমিনুল হক
স্পোর্টস ডেস্ক : বাংলাদেশ জাতীয় দলের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসানকে এক বছরের জন্য সব ধরণের ক্রিকেট থেকে নিষিদ্ধ করেছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি)। ২০১৮ সালে তিনবার ফিক্সিংয়ের প্রস্তাব পেয়েছিলেন। আইসিসির দুর্নীতি দমন কমিশনকে (আকসু) না জানানোয় এই শাস্তি পেয়েছেন সাকিব। এতে করে আসন্ন ভারত সফরের দলেও প্রভাব পড়েছে ব্যাপক। নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসানের বদলে মুমিনুল হককে করা হয়েছে অধিনায়ক।

মঙ্গলবার রাতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কার্যালয়ে ক্রিকেট অপারেশনের চেয়ারম্যান আকরাম খান ও প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু সংবাদ সম্মেলনে এই দল ঘোষণা করেন।

১৪ নভেম্বর ইন্ডোরে শুরু হবে সিরিজের প্রথম টেস্ট। ২২ ডিসেম্বর কলকাতায় দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ-ভারত। ইডেন গার্ডেনসের এই মাঠে প্রথমবারের মতো অংশ নেবে দিন-রাতের টেস্টে।

বাংলাদেশ টেস্ট স্পেশালিস্ট হিসেবে খ্যাত মুমিনুল নেতৃত্ব দিবেন ভারতের বিপক্ষে দুটি টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচে। ক্যারিয়ারের ৩৬ ম্যাচে ২ হাজার ৬১৩ রান করেছেন বাম-হাতি এই ব্যাটসম্যান। ৪১.৪৭ গড়ে মোট সেঞ্চুরি ৮টি ও ১৩ টি অর্ধশতক রয়েছে।

এদিকে দলে নতুন মুখ সাইফ হাসান। সম্প্রতি শ্রীলঙ্কায় ‘এ’ দলের হয়ে দুর্দান্ত শতক (১১৭) হাঁকিয়ে নজরে আসেন নির্বাচকদের। এরপর জাতীয় ক্রিকেট লিগের চলতি মৌসুমে নিজের প্রথম ম্যাচেই খেলেন ডাবল সেঞ্চুরির ইনিংস। তাই অনুমেয় ছিল সাইফের টেস্ট দলে থাকা নিয়ে। এছাড়াও দলে জায়গা হয়েছে দীর্ঘ তিন বছর আন্তর্জাতিক ম্যাচ না খেলা পেসার আল-আমিনের।

টেস্ট ম্যাচে নামার আগে আল-আমিন অবশ্য তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজেও খেলবেন ভারতের বিপক্ষে।

ভারতের বিপক্ষে বাংলাদেশের টেস্ট দল
মুমিনুল হক (অধিনায়ক), ইমরুল কায়েস, সাদমান ইসলাম, সাঈফ হাসান, লিটন কুমার দাস, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিথুন, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, তাইজুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, আল আমিন হোসেন, আবু জায়েদ চৌধুরী রাহী ও এবাদত হোসেন।



জুমবাংলানিউজ/এসআর

সর্বশেষ সংবাদ




আপনি আরও যা পড়তে পারেন


Add Comment

Click here to post a comment

সর্বশেষ সংবাদ

সর্বশেষ সংবাদ