আন্তর্জাতিক

সিরিয়ার উত্তরাঞ্চল থেকে এক হাজার সৈন্য প্রত্যাহরের নির্দেশ

Dark Mode

আন্তর্জাতিক ডেস্ক: পেন্টাগন রোববার জানিয়েছে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়ার উত্তরাঞ্চল থেকে সর্বোচ্চ এক হাজার সৈন্য প্রত্যাহার করে নেয়ার নির্দেশ দিয়েছেন। কুর্দি বাহিনীর ওপর তুরস্ক হামলা জোরদার করার প্রেক্ষপটে তিনি এমন নির্দেশ দেন। খবর এএফপি’র।

সিরিয়া

তুরস্ক ফের প্রত্যাশার চেয়ে বেশি সিরিয়াকে চাপের মুখে রাখছে যুক্তরাষ্ট্র এমন কথা জানার পর এ পদক্ষেপ নেয়া হয় বলে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক ইস্পার জানান।

পরে কুর্দিরা জানায়, তারা তুরস্ক অভিযানের ক্ষেত্র সীমান্তবর্তী এলাকায় সিরীয় সৈন্য মোতায়েনের ব্যাপারে দামেস্ক সরকারের সাথে একটি চুক্তি করেছে। ইসলামিক স্টেট (আইএস) গ্রুপের বিরুদ্ধে লড়াইয়ে কুর্দিদের সাথে যুক্তরাষ্ট্রের অংশীদারিত্ব রয়েছে।

ইস্পার সিবিসি’র ‘ফেস দ্য ন্যাশান’ অনুষ্ঠানে বলেন, ‘অগ্ররমান দুই বিরোধী পক্ষের মাঝখানে বন্দি হওয়ার সম্ভাবনা থাকা আমাদের আমেরিকান সৈন্য রয়েছে এবং এটি অত্যন্ত অসহনীয় একটি পরিস্থিতি।’

জাতীয় নিরাপত্তা দলের সাথে আলোচনার পর গত রাতে আমি প্রেসিডেন্টের সঙ্গে এ বিষয় নিয়ে কথা বলেছি। এক্ষেত্রে তিনি ভেবে-চিন্তে সিরিয়ার উত্তরাঞ্চল থেকে সৈন্য প্রত্যাহারের নির্দেশ দেন।

ইস্পার যুদ্ধক্ষেত্রের পরিস্থিতির পরিবর্তনের কারণে সৈন্য প্রত্যাহার করে নেয়ার সময়সীমা জানাতে অপারগতা জানান। তবে তিনি বলেন, চিন্তা-ভাবনা করে ‘অত্যন্ত নিরাপদে’ তাদেরকে সরিয়ে নেয়া হবে। সূত্র: বাসস



জুমবাংলানিউজ/একেএ

সর্বশেষ সংবাদ




আপনি আরও যা পড়তে পারেন


জনপ্রিয় খবর

Add Comment

Click here to post a comment

সর্বশেষ সংবাদ

সর্বশেষ সংবাদ

জনপ্রিয় খবর