লাইফস্টাইল স্বাস্থ্য

সুস্বাস্থ্যের জন্য ফল, কিন্তু কখন খাবেন জানেন তো?

Dark Mode

জুমবাংলা ডেস্ক: ফল খাওয়া নিয়ে নানা মুনির নানা মত। কেউ বলেন, খালি পেটে পানি আর ভরা পেটে ফল খেতে হয়। কেউ বলেন, সন্ধ্যার আগে ফল খেয়ে নেয়া উচিৎ। এতো মতে স্বাভাবিকভাবেই বিভ্রান্ত আপনি। তার চেয়ে বরং জেনে নিন পুষ্টিবিদদের পরামর্শ।

ফল

পুষ্টি বিশেষজ্ঞদের কথায়, ফল হচ্ছে প্রচুর প্রাকৃতিক ভিটামিন, মিনারেলস আর ফাইবার সমৃদ্ধ খাবার। প্লেটের অর্ধেকটা যদি ফল আর অর্ধেকটা সবজিতে ভরা থাকে তাহলে এমনিতেই পেট ভরবে। তাই ভরা পেটে না খালি পেটে ফল খাবেন সেই দ্বন্দ্বও থাকবে না।

এছাড়া পুষ্টিবিজ্ঞানীদের আরও দাবি, খাওয়ার আধা ঘণ্টা আগে যদি কয়েক টুকরো ফল খেয়ে নেয়া যায় তাহলে বেশি খাওয়ার সমস্যা থেকে আপনি রেহাই পাবেন। বাঁচবেন স্থূলতার সমস্যা থেকেও। তবে যেসব ফলে, শর্করা বা চিনির মাত্রা বেশি সেগুলো খাবার পাতে খাওয়া উচিৎ নয়। এতে হজমের সমস্যা দেখা দিতে পারে। আর সবসময়েই ফল ও খাবার খাওয়ার মধ্যে কমপক্ষে আধা ঘণ্টা ব্যবধান রাখা উচিৎ। না হলে খাবার বা ফল, কোনোটাই হজম হবে না। কারণ ফল নিজেই একটি স্বয়ংসম্পূর্ণ খাবার।

কখন ফল খাওয়া উচিত?

পুষ্টিবিজ্ঞানীদের মতে, সকালে ঘুম থেকে উঠে একগ্লাস পানি খাওয়ার পর ফল খেলে শরীর দূষণমুক্ত হবে। হজম ক্ষমতা বাড়বে। আরও বেশি পুষ্টি পাবেন আপনি। তবে সাধারণত, সকালের নাস্তা আর দুপুরের খাওয়ার মাঝের সময়ে ফল খাওয়া যেতে পারে। সেই সাথে বিকাল বা সন্ধ্যায় স্ন্যাকস হিসেবেও ফল বেছে নিন। অর্থাৎ সন্ধ্যার পর ফল খাওয়া যেতেই পারে।

এছাড়া খাওয়ার আগে কয়েক টুকরো ফল খেলে পাকস্থলীতে ফাইবার যায়। যা অন্য খাবার হজম করতে সাহায্য করে। আবার পেটও ভর্তি রাখে। বেশি ফাইবারযুক্ত ফল হচ্ছে আপেল, নাশপাতি, কলা।

তবে রাতে খাওয়ার পর ফল না খাওয়াই ভালো। কারণ ফলের মধ্যে থাকা চিনি শরীরে বাড়তি এনার্জি এনে ঘুমের পরিমাণ কমিয়ে দেয়। তাই ঘুমাতে যাওয়ার অন্তত ঘণ্টা দুই আগে ফল খেতে পারেন। সূত্র: এনডিটিভি



জুমবাংলানিউজ/একেএ

সর্বশেষ সংবাদ




আপনি আরও যা পড়তে পারেন


জনপ্রিয় খবর

Add Comment

Click here to post a comment

সর্বশেষ সংবাদ

সর্বশেষ সংবাদ

জনপ্রিয় খবর