আন্তর্জাতিক

সৌদিতে ড্রোন হামলায় ইরানের জড়িত থাকার প্রমাণ নেই : পুতিন

1451lkimz

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবের দু’টি তেল শোধনাগারে সাম্প্রতিক ড্রোন হামলার জন্য পশ্চিমা দেশগুলো ইরানকে দায়ী করার যে চেষ্টা করছে তা সরাসরি নাকচ করে দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন, আমেরিকা ওই ঘটনায় ইরানের জড়িত থাকার পক্ষে কোন প্রমাণ দেখাতে পারেনি।

বুধবার রাজধানী মস্কোয় জ্বালানী বিষয়ক এক সম্মেলনে পুতিন একথা বলেন। রুশ প্রেসিডেন্ট বলেন, আমরা সৌদি তেল শোধানাগারে হামলার নিন্দা জানাই। তবে একইসঙ্গে আমরা এর দায় ইরানের ওপর চাপানোর বিরোধিতা করি। কারণ এর পক্ষে কোনো প্রমাণ নেই।

পুতিন বলেন, ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি ব্যক্তিগতভাবে তাকে জানিয়েছেন যে, ওই হামলায় তেহরানের হাত ছিল না।

গত ১৪ সেপ্টেম্বর ইয়েমেনের হুথি বিদ্রোহীরা ঘোষণা দেয় যে, তারা ১০টি ড্রোন পাঠিয়ে সৌদি আরবের পূর্বাঞ্চলীয় আবকাইক ও খুরাইস তেল শোধনাগারে হামলা চালিয়েছে। ওই হামলায় তেল শোধানাগার দু’টির মারাত্মক ক্ষতি হয় এবং সৌদি আরবের তেল রফতানি অর্ধেকে নেমে আসে।

গত প্রায় পাঁচ বছর ধরে সৌদি আগ্রাসনের শিকার ইয়েমেনের হুথিরা ওই হামলার দায় স্বীকার করলেও ওয়াশিংটন ও রিয়াদ কোনো প্রমাণ উপস্থাপন ছাড়াই এর জন্য ইরানকে দায়ী করে। পরবর্তীতে জার্মানি, ফ্রান্স এবং ব্রিটেনও ইরানকে দায়ী করা দেশগুলোর তালিকায় যোগ দেয়।

ইরান এসব অভিযোগ সরাসরি প্রত্যাখ্যান করে বলেছে, সৌদি আগ্রাসনের মুখে আত্মরক্ষার অধিকার ইয়েমেনিদের রয়েছে এবং তারাই এ হামলা চালিয়েছে। প্রেসিডেন্ট রুহানি গত শুক্রবার বলেছেন, যেসব ইউরোপীয় দেশ এখন তেহরানকে দায়ী করছে সেসব দেশের নেতারা সম্প্রতি নিউ ইয়র্কে তার সঙ্গে সাক্ষাতে বলেছেন, সৌদি তেল স্থাপনায় হামলার ঘটনায় কে বা কারা জড়িত তা তাদের জানা নেই। পার্সট্যুডে।



জুমবাংলানিউজ/এসএস




আপনি আরও যা পড়তে পারেন


Add Comment

Click here to post a comment

সর্বশেষ সংবাদ