Views: 24

বিজ্ঞান ও প্রযুক্তি

স্মার্টফোনের স্ক্রিন বুলেটপ্রুফ হতে পারে

256বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : স্মার্টফোন অসাবধানতায় পড়ে গেলে, সাধারণত স্ক্রিনের সবচেয়ে বেশি ক্ষতি হয়। কিন্তু এমনটা করা সম্ভব যে, স্ক্রিন তো ভাঙবেই না উপরন্তু বুলেট পর্যন্ত ঠেকাতে পারবে, এতোটাই শক্তিশালী হবে। এমন সম্ভাবনা দেখিয়েছেন মার্কিন সামরিক বাহিনীর বিজ্ঞানীরা।

ইউএস নেভাল রিসার্চ ল্যাবরেটরির গবেষকরা এমন ধরনের স্বচ্ছ নমনীয় ধাতব তৈরি করেছেন, যা অত্যন্ত মজবুত স্ক্রিন এবং ডিসপ্লে তৈরিতে ব্যবহার করা যাবে। ম্যাগনেসিয়াম এবং অ্যালুমিনিয়াম ভিত্তিক খনিজ থেকে তৈরি ‘স্পিনেল’ নামের এই উপাদান বুলেটপ্রুফ কাচের চেয়ে অনেক বেশি শক্তিশালী এবং হালকা।

গবেষকরা দাবি করেছেন, এটি বিমানের ককপিটের সুরক্ষার পাশাপাশি মহাকাশযান এবং স্যাটেলাইটগুলোতে ব্যবহার করা যেতে পারে। বিজ্ঞানীরা আরো দাবি করেছেন, ক্যামেরার স্ক্র্যাচপ্রুফ লেন্স এবং স্মার্টফোনের শক্তিশালী স্ক্রিন তৈরি করতেও ব্যবহৃত হতে পারে। এমনকি স্বচ্ছ এই ‘রক্ষাকবজ’ সামরিক লেজার এবং ইনফ্রারেড সরঞ্জামগুলোতে ব্যবহার করা যাবে।

১০ বছরের গবেষণায় এই উপাদান তৈরি করেছেন বিজ্ঞানীরা। ইউএস নেভাল রিসার্চ ল্যাবরেটরিতে গবেষণার নেতৃত্বদানকারী ডা. জাস সংঘেরা জানিয়েছেন, বুলেটপ্রুফ কাঁচের চেয়ে এই উপাদানগুলো আরো ভালো পারফরম্যান্স করেছে, যা পাঁচ ইঞ্চি পুরু পর্যন্ত প্লাস্টিকের ও কাঁচের স্তর তৈরি করে কাজ করে। এছাড়া ওজনেও হালকা।

তিনি আরো বলেছেন, স্পিনেল উপাদান সমৃদ্ধ উইন্ডো বিভিন্ন গ্রহের কঠোর পরিবেশে স্যাটেলাইট এবং মহাকাশযান রক্ষায় সহায়ক হবে। স্মার্টওয়াচ বা স্মার্টফোনে ব্যবহার করা যেতে পারে, যা স্ক্রিন চূর্ণবিচূর্ণ হওয়া থেকে সত্যিই প্রতিরোধ দেবে।

এখন দেখার অপেক্ষা, স্মার্টফোনে কবে এর বাণিজ্যিক ব্যবহার শুরু হয়।