Views: 32

অর্থনীতি-ব্যবসা জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি

৫ বছরে গুগল-ফেসবুক-ইউটিউব বাংলাদেশ থেকে আয় করেছে ১৯৬ কোটি টাকা

Digitalvat-180607105034বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : গত পাঁচ বছরে গুগল-ফেসবুকসহ চারটি ইন্টারনেট জায়ান্ট বাংলাদেশ থেকে আয় করেছে প্রায় দুই কোটি ৩২ লাখ ডলার অর্থাৎ বাংলাদেশি টাকায় যা দাঁড়ায় ১৯৬ কোটি ৮৮ লাখ টাকা। বেসরকারি ও বিদেশি খাতের ১০ ব্যাংকের মাধ্যমে এ অর্থ পরিশোধ করা হয়েছে। এর বিপরীতে মূল্য সংযোজন করসহ (মূসক বা ভ্যাট) অন্যান্য কর পেয়েছে সরকার।

জানা গেছে, এর মধ্যে সর্বশেষ ২০১৮ সালে পরিশোধ করা হয়েছে ৬২ কোটি ৮৫ লাখ টাকা। ২০১৭ সালে পাঠানো হয় ৬৩ কোটি ৯ লাখ টাকা, ২০১৬ সালে ৪৯ কোটি ৬৩ লাখ টাকা, ২০১৫ সালে ১৭ কোটি ৮১ লাখ টাকা ও ২০১৪ সালে পাঠানো হয় তিন কোটি ৫০ লাখ টাকা।

বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, ২০১৫ থেকে ২০১৮ সাল পর্যন্ত ব্যাংকিং চ্যানেলে ইন্টারনেট জায়ান্টগুলোতে বিজ্ঞাপন প্রচারের তথ্য পাওয়া গেছে। এসব বিজ্ঞাপন প্রচারের বিপরীতে যথাযথভাবে মূসক ও কর আদায় করা হচ্ছে।

এতদিন ইন্টারনেট জায়ান্টগুলোতে প্রচারিত বিজ্ঞাপনের বিল পরিশোধের তথ্য ব্যাংকগুলো আলাদা করে সংরক্ষণ করত না। তবে সম্প্রতি এসব তথ্য একটি জায়গায় সংরক্ষণের সুবিধার্থে ব্যাংকগুলোকে একটি কোড নম্বর ব্যবহার করতে বলা হয়েছে। এর ফলে ব্যাংকগুলো নিয়মিতভাবে এ খাতের বিজ্ঞাপন প্রচারের বিলসংক্রান্ত প্রতিবেদন সরাসরি বাংলাদেশ ব্যাংকে পাঠাতে পারছে।

তাছাড়া গুগল, ফেসবুকের মতো ইন্টারনেট জায়ান্টগুলোকে বিজ্ঞাপন প্রচার করে অর্থ আয় করতে হলে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) মাধ্যমে বাংলাদেশে শাখা অফিস খোলার বিষয়েও একটি পরামর্শ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।