আন্তর্জাতিক

৫ হাজার বছরের পুরনো শহর আবিষ্কার

আন্তর্জাতিক ডেস্ক: ইসরায়েলের কেন্দ্রে ধর্মীয় আচার-অনুষ্ঠানের মন্দিরসহ পাঁচ হাজার বছরের পুরনো এক বিশাল শহর আবিষ্কার করা হয়েছে বলে দেশটির পুরাকীর্তি কর্তৃপক্ষ রবিবার জানিয়েছে। খবর  ইউএনবি’র।

WaBpHZvhSouEM4FTTbBRBxoSoj087NWlv0Ps0Ql1

নতুন শহর হারিশের কাছে শ্যারন অঞ্চলে প্রত্নতাত্ত্বিক খনন চালিয়ে সাড়ে ছয় লাখ বর্গমিটারের অধিক আয়তনের প্রাচীন শহরটি পাওয়া গেছে।

প্রত্নতত্ত্ববিদরা ব্রোঞ্জ যুগের গোড়ার দিকে খ্রিষ্টপূর্ব চতুর্থ সহস্রাব্দের শেষ পর্যায়ে গড়ে ওঠা একটি পরিকল্পিত মহানগরের খোঁজ পেয়েছেন। এর চারপাশে ছিল দুর্গ প্রাচীর এবং তাতে ছিল আবাসিক ও সাধারণ এলাকা, সড়ক এবং গলি।

প্রাচীন এ শহরে ছয় হাজারের মতো বাসিন্দা ছিলেন এবং তারা কৃষি ও সেখানকার বিভিন্ন অঞ্চল, সংস্কৃতি ও রাজ্যের সাথে বাণিজ্যিক সম্পর্ক বজায় রেখে জীবিকা নির্বাহ করতেন।

শহরের সাধারণ এলাকায় চিত্তাকর্ষক-মাত্রার মন্দিরটি আবিষ্কৃত হয়েছে। এর চত্বরে এক বিশাল পাথরের গামলা পাওয়া গেছে, যাতে ধর্মীয় আচার-অনুষ্ঠানের পানীয় রাখা হত।

মন্দিরের ভেতরে প্রাণীর পোড়া হাড়ের অস্তিত্ব পাওয়া গেছে, যা বলির প্রমাণ বহন করে। সেই সাথে দুর্লভ মূর্তি পাওয়া গেছে।

এ খননকাজে ক্যালকোলিথিক যুগে তৈরি হওয়া সাত হাজার বছরের পুরনো একটি আবাসস্থলও পাওয়া গেছে। সেই সাথে খননে মাটির পাত্রের লাখো টুকরো, পাথরের সরঞ্জাম ও আগ্নেয় শিলা মিলেছে।



জুমবাংলানিউজ/একেএ




আপনি আরও যা পড়তে পারেন


Add Comment

Click here to post a comment

সর্বশেষ সংবাদ