অর্থনীতি-ব্যবসা জাতীয় স্লাইডার

বাংলাদেশকে ৮৪০ কোটি টাকা দিচ্ছে বিশ্বব্যাংক, চুক্তি স্বাক্ষর

75317332_788292578268836_4159792382998478848_nঅর্থনৈতিক প্রতিবেদক : ৩০ টি নির্বাচিত পৌরসভায় উন্নত জল সরবরাহ, স্যানিটেশন এবং নিকাশ ব্যবস্থা নিশ্চিত করার জন্য বিশ্বব্যাংকের সাথে ১০০ মিলিয়ন ডলার অর্থাৎ বাংলাদেশি মুদ্রায় প্রায় ৮৪০ কোটি টাকা অর্থায়নের চুক্তি স্বাক্ষর করেছে বাংলাদেশ।

বুধবার (৩০ অক্টোবর) এই চুক্তি স্বাক্ষর হয়। বাংলাদেশের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ও বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মনোয়ার আহমেদ এবং বিশ্বব্যাংকের পক্ষে মার্সি টেম্বন চুক্তিতে স্বাক্ষর করেন।

ইউএনবি সূত্রে জানা গেছে, এই চুক্তির মাধ্যমে পাওয়া অর্থে প্রায় ৬ লাখ মানুষ উপকৃত হবে। পৌর জল সরবরাহ ও স্যানিটেশন প্রকল্পটি পৌরসভার বাসিন্দাদের নিরাপদ পাইপযুক্ত জল সরবরাহ করবে।

প্রকল্পটি সরকারী-বেসরকারী অংশীদারিত্বের সুবিধার্থে এবং জল চিকিত্সা সুবিধা, জলাশয়, সঞ্চালন ও বিতরণ পাইপ নেটওয়ার্ক, মিটার সহ ঘর সংযোগ, পাশাপাশি স্বল্প আয়ের অঞ্চল এবং বস্তিগুলিতে উন্নত স্যানিটেশন সুবিধাসহ অবকাঠামো তৈরিতে সহায়তা করবে।

অনুষ্ঠানে টেম্বন বলেন, বেশি সংখ্যক মানুষ শহরে বসবাস করায় জল এবং স্যানিটেশন পরিষেবাগুলি সহ মানসম্পন্ন নগর অবকাঠামোর জন্য জরুরি চাহিদা তৈরি করতে পারছে।

বিশ্বব্যাংকের এই প্রতিনিধি আরও বলেন, এই প্রকল্পটি বস্তিবাসীসহ ছোট ছোট শহরে বসবাসকারী জনগণকে পাইপযুক্ত জল এবং উন্নত স্যানিটেশন এবং নিকাশী পরিষেবা পেতে সহায়তা করবে।

টেম্বন মনে করেন, পরিষ্কার পানিতে আরও বেশি অ্যাক্সেস পাওয়ার সাথে সাথে মহিলারা জল সংগ্রহের জন্য অন্য কোথাও আরও বেশি সময় ব্যয় করতে পারবে। পাশাপাশি তাদের বাচ্চাদের স্বাস্থ্যের উন্নতি হবে ফলশ্রুতিতে বিদ্যালয়ের উপস্থিতি বাড়বে।

প্রসঙ্গত, ১০০ মিলিয়ন ডলারের চুক্তির প্রকল্পটি পাবলিক টয়লেট নির্মাণে সহায়তা করবে। এটি সেপেজ পরিচালনা ও নিষ্পত্তি করার পাশাপাশি ফেকাল স্লাজ ম্যানেজমেন্টে পরিচ্ছন্ন কর্মীদের প্রশিক্ষণ প্রদান করবে। এটি বন্যার ঝুঁকিপূর্ণ অঞ্চলগুলির জন্য ব্যবস্থাগুলি সনাক্ত ও প্রশমিত করবে।



জুমবাংলানিউজ/পিএম

সর্বশেষ সংবাদ




আপনি আরও যা পড়তে পারেন


Add Comment

Click here to post a comment

সর্বশেষ সংবাদ

সর্বশেষ সংবাদ